একটু অপেক্ষা...
17390551_1286500688092579_3195635553946496478_o

ডিজাইনার পারফিউম Vs. নিশ পারফিউম

কিছু কিছু সুবাস সবার পছন্দ হয়, মানে জনপ্রিয় শব্দটা খাপ খায় তাদের সাথে, আর পাওয়াও যায় প্রায় সব জায়গাতে । আর কিছু আছে অদ্ভুতুড়ে আর ব্যতিক্রমী ঘ্রাণওয়ালা পারফিউম, খুঁজে পাওয়াও কষ্টের, আর দাম শুনলে কষ্ট বেড়ে যায় কয়েকগুণে!

বলছিলাম “ডিজাইনার পারফিউম” আর “নিশ পারফিউম” এর কথা । লোকের মুখে মুখে ফেরে যেসব নাম, আশেপাশের মানুষের কাপড় থেকে যেসমস্ত পারফিউমের ঘ্রাণ ছোট্টবেলা থেকে পেতে পেতে আমরা অভ্যস্ত হয়ে গেছি, যেগুলো দামেও অতটা বেশি হয়না “সৌখিন”গুলোর তুলনায়, তাদেরকে খোলা আংরেজিতে Designer Perfume বলা যেতেই পারে। সাদা বাংলায় যদি বলি? ” গতানুগতিক সুবাস ” !

ছবিতে “নিশ পারফিউম” লেখাটা আর নিচের চারটা পারফিউমের নাম পড়তে একটু কষ্ট করে মোবাইলটা উল্টাতে / পিসির সামনে রাখা মাথাটা ঘুরাতে হচ্ছে না? হ্যা, কষ্টসাধ্য আর তুমুল সৌখিন ঘ্রাণগুলোই হচ্ছে Niche Perfume. যদি বাংলা করি, তাহলে এটাকে প্রকাশ করা যায় “গুটিকয়েকের প্রবেশাধিকারসম্পন্ন সুঘ্রাণ ” হিসাবে। এই সুঘ্রাণগুলার ক্রেতা খুব কম, এগুলোর ঘ্রাণ বুঁদ করবে অল্প কিছু মানুষকে । এই সুবাসগুলো বানানো হয় সর্বোচ্চ সতর্কতা’র সাথে, জটিলতম কম্পোজিশানে তৈয়ার হয় এরা। আভিজাত্য লুকায়ে থাকে পরতে পরতে, সবার কাছে স্বভাবতই সে উন্মোচিত হতে চায়না, হয়না ! দুর্লভ উপকরণাদি ব্যবহার হয় বিধায় এই পারফিউমগুলো খুব কম পরিমাণে বানান সৌখিন পারফিউমার, তারই মত কিছু সৌখিন মানুষের জন্যে । দাম বেশি হওয়াটাই যুক্তিসংগত না?

সব এলকোহলিক পারফিউমকে এই দুইভাগে ভাগ করি যদি , ডিজাইনার পারফিউম গুনে শেষ করা যাবেনা সত্যি ! গিভেঞ্চি, লাকোস্টে, ডোলসে এন্ড গ্যাবানা, ইভ সা’ লওঁ , বুলগেরি, কেলভিনক্লেইন, ভারসাচে, শ্যানেল — ডিজাইনার পারফিউমের উৎপাদক প্রতিষ্ঠান হিসাবেই গণ্য হয়ে থাকে। আর, নিশ পারফিউম প্রতিষ্ঠান হাতেগোনাই বলা যায়, সেগুলোর মধ্যে থেকে এম্যুএজ, সার্জ ল্যুটেন্স আর ক্রিদ এর ঘ্রাণগুলা অসসসসাধারণ লাগে।

যদি এলকোহলমুক্ত সুবাসের দিকে যাই, তাহলে নিশ আত্তার প্রতিষ্ঠান হিসেবে শুরুতেই আসে Asaq বা আব্দুস সামাদ আল ক্বুরেসি, এরপরে এন্সারঅউদ আর আব্দুস সালামের প্রোফিউমো । বুঝতেই পারছেন, এদের বানানো “সাধ্যের থার্মোমিটার ভেংগেচুড়ে বের হয়ে যাওয়া” দামের আত্তারগুলোর প্রায় সবকটা’ই অউদ বা আগরআতর / এ থেকে উদ্ভুত সুবাসের। যেই আতরটা যত পুরনো অউদ কাঠ থেকে আহরিত হয়, যেই আগরআতরটা অন্ধকার খোপে যতবেশি “মঁজেছে”, তার তত বেশি দাম, মনের উপরে তার তত বেশি প্রভাব! আজমল,সুইস এরাবিয়ান আর এরাবিয়ান অউদের গুটিকয়েক নিশ পারফিউমকে ভুলে যাওয়াও উচিৎ হবেনা একদম!

এবার আসি দেশের পরিস্থিতিতে । ভাত ডাল চচ্চড়ির মতন সহজলভ্য গুটিকয়েক Eau de Cologne আর বডিস্প্রে ব্র‍্যান্ডের নাম ই ঘুরে আমাদের মুখে। কিছু একটা ঘ্রাণ নাকে এলেই ” আরেহ এইটা এক্স/ফগ এর তমুক ফ্রেগরেন্স না”?  ব্যতিক্রম অবশ্যই আছে, এবং এই সৌখিন সুঘ্রাণবোদ্ধাদের পরিমাণ ধীরে ধীরে বাড়ছে বৈ কমছে না!

শেষ করি Perfumancebd.com এর কথা দিয়ে । আমাদের দেশে মূলত “ডিজাইনার পারফিউম”গুলার এলকোহলমুক্ত অয়েল ভার্সন ই চলে [ দৌড়ায় বলা যায়! ] । তাইতো পারফিউমেন্সের বেস্ট সেলিং তালিকায় পোলো_ব্লু , ডানহিল_ব্লু, হুগো_বস,  ভারসাচেবারবারা , ব্রুট , শ্যানেল_৫ উঠে আর নামে, ক্রেতার “MUST BUY” তালিকা থেকে উধাও হয়না কক্ষনো! আর হ্যা, বেশ কিছু পরিচিত ঘ্রাণ আছে যেগুলো কোনো ব্র‍্যান্ডেড পারফিউমের ঘ্রাণ না তবুও খুব জনপ্রিয়।গ্রিন_বাখুর , বকুল, ফ্রেশ_ফেলি, জেসমিন_ফেল্লাহ— এরা এই গুণে গুণান্বিত হওয়ায় ডিজাইনার ক্যাটাগরিতে রাখাই যায়!

পারফিউমেন্সে কোনো নিশ আতর পাওয়া যায়? কেনো যাবে না   তিনভাগে ভাগ করতে পারি —
[১] অন্য কোথাও পাওয়ার চান্স শূন্যের কাছাকাছি : মেশকে মাদিনা, গোল্ডেন অউদ, গ্রিন অউদ, জা পল কোকারিকো, আত্তার আন নাজম,মালায়শিয়ান অউদ ।
[২] অদ্ভুতুড়ে ঘ্রাণ: রেইনি লেদার, ডার্ক একোয়া, এক্সসেসিভ মিস্ক , বেসিল মাস্ক, ফ্রেশকাট গ্রাস, স্মোকি স্যান্ডালউড, মাউন্টেইন রেইন !
[৩] দুর্লভ উপাদানে তৈরি : অরগানিক স্মোকি অউদ, অরগানিক তায়েফ র‍্যোজ ।

ও হ্যা । ডিজাইনার পারফিউমগুলা হচ্ছে “বেশিরভাগের পছন্দে”র পারফিউম, এই পারফিউমের উদ্দেশ্যই হচ্ছে অন্যকে নিজের উপস্থিতি যত ভালো করে জানান দেওয়া যায়। তার মানে আপনি অনেকটা চোখ বন্ধ করেই গতানুগতিক ঘ্রাণগুলো কিনে ফেলতে পারেন, আশেপাশের মানুষেরা তারিফ না করুক অন্তত নাক সিটকাবে না।
নিশ পারফিউম একান্তই নিজের ; আপনার চরিত্র আর ব্যক্তিত্বের সাথে খাপ খাইয়ে, অনেক বাছাবাছির পরে আনকমন ঘ্রাণটা বেছে নিয়েছিলেন হয়ত! এ ঘ্রাণ কেনা’র সময়ে কিন্তু আরো দুইটা জিনিস ফ্রি পেয়েছেন গোপনে, (ক) অদ্ভুতুড়ে ঘ্রাণ মেখে বাহির হওয়ায় কিছু মানুষের দাত কিড়মিড়ানি শুনবার ঝুঁকি, আর (খ) ঠিক আপনার মতন মানসিকতার কারো কাছ থেকে তুমুল প্রশংসায় ভেসে যাওয়ার দুর্লভ সুযোগ!

Leave a Reply